সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

ভাবতে অবাক লাগে

ভাবতে অবাক লাগে!!
!
ফিলিস্তিনের মানুষ আজ মার খেতে খেতে ইস্পাত হয়ে যাচ্ছে! সিরিয়ার মুসলমানেরা মার খেতে খেতে মৃত্যুপথে যাত্রা করছে! মিয়ানমারে রোহিঙ্গা তাদের মাতৃভূমি থেকে নির্যাতন সহ্য করতে না পেরে পালাচ্ছে! শ্রীলংকান মুসলিমরা আতংঙ্কে থাকে প্রায়ই! ভারতের মুসলিমরা দৈহিক ও মানসিক অত্যাচারের বলি হচ্ছে নিত্যদিন! হংকংরের মুসলমানেরা রোজা রাখতে পারেনা, নামাজ পড়তে পারছেনা! সোমালিয়ান মুসলিমরা আংঙ্কগ্রস্থ থাকে! প্রতিটা আফগানির মৃত্যু যেনো লেখা হয়ে আছে মার্কিন ক্ষেপনাস্ত্রের এক একটি আঘাতে! সুদানের মুসলিমরা কষ্ট করছে অনাহারে! এছাড়া আরো বহু দেশে মুসলমানদের নির্যাতন, অত্যাচারের অহরহ নজির আছে।

কথা হলো, অন্যান্য মুসলমানরা চুপ কেনো? একমাত্র তুরস্ক,ইরান ছাড়া বাকি মিসলিম দেশগুলো মজলুম মুসলমানদের পক্ষাবলম্বন করেনা।

অথচ খিস্টানদের মধ্যে দেখুন কত মিল। আর এজন্য তারা বিশ্ব শাসন করছে। তাদের এক দেশ থেকে অন্য দেশে যেতে পাসপোর্ট লাগেনা।
আর ইন্ডিয়ার কথা নাই বা বল্লাম, অত বড় দেশ আর তিন দশেক প্রদেশ হওয়া স্বত্বেও কাশ্মীর ছাড়া আর কোনো প্রদেশ স্বাধীনতা চাওয়ার কথা স্বপ্নেও ভাবেনা।
আর মুদ্রার এপিঠে তাকালেই বোঝা যায়, আমাদের(মুসলমানদের) মধ্যে কত পার্থক্য।
মতের পার্থক্য, দলের পার্থক্য, গোত্রের পার্থক্য, ধনী-গরিবের পার্থক্য, আদর্শগত পার্থক্য, কাঠামোগত পার্থক্য, মাহজাব পার্থক্য, প্রভাব বিস্তারে মতানৈক্য প্রভৃতি।
মুসলিমদের মধ্যে উক্ত বিভেদ গুলো কুড়ে কুড়ে খাচ্ছে আমাদের। পারছিনা আমরা এক হয়ে বিশ্বের আবার নেতৃত্ব দিতে। সাথে সাথে আমাদের আরো একটা বড় জিনিসের অভাব আছে সেটা হলো জ্ঞান।  মুসলিমরা বেশি বইবিমুখ হয়ে যাচ্ছি। পড়ছিনা মুসলিম জাতির স্বর্নালি ইতিহাস সম্পর্কে। এজন্য জ্ঞানগত সীমাবদ্ধতা, আর বিভেদ এর উর্ধে আমরা উঠতে পারছিনা।

এই দুটি কারন পূর্ণরূপে বর্জন করলে আমরা আবার বিশ্ব মসনদ নাগালে পাবো। সবাইকে রোজার শুভেচ্ছা রইলো।

শাফায়াত আহমাদ
১৭/০৫/২০১৮ ইং
সন্ধ্যা ৬টা ৪৬ মিনিট।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

  ২৪,৬৬০/- টাকায় আর্স বাংলাদেশ এনজিওতে চাকরি। Arc Bangladesh job Circular of bangladesh. নিচে সার্কুলার দেওয়া হলঃ ডাউনরোড করতে পারেনঃ
ফেসবুকে চাকরি। জানতে হবে বাংলা। নিচে বিস্তারিতঃ Download this jpg file|  
 চলে আসলো আবুল খায়ের গ্রুপের আরেকটি নিয়োগ বিজ্ঞপ্তি। নিম্নে তার বিস্তারিত দেওয়া হলঃ